শীতকালে বাইক চালানোর কিছু সতর্কতা

শীতকালে বাইক চালানোর কিছু সতর্কতা ছবিঃ সংগৃহীত

এটা প্রায় প্রতটিি বাইকারই মানে যে শীতকালে বাইক রাইডিং গরমকালরে আবহাওয়ার তুলনায় বশেি কঠনি এবং অনরিাপদ । সামান্য শীতল আবহাওয়া খুব একটা অসুবধিা না হলওে অতি তীব্র ঠান্ডা আবহাওয়া বাইকাররে জন্য বপিজ্জনক। কারণ অতরিক্তি শীতল আবহাওয়া ও ঠান্ডা বাতাসরে কারণে কম্পন, অবসাদ, বভ্রিান্ত,ি তৃর্ষ্ণাততা, কম শক্ত,ি ধীর গতরি প্রতক্রিযি়ার মত সমস্যা হতে পার।ে যটো যে কোন বাইক রাইডাররে জন্য শারীরকি ভাবে ক্ষতগ্রিস্থ হওয়া ও র্দুঘটনার কবলে পরার আশংকা অনকোংশে বাড়য়িে তুল।ে তাই শীতকালে বাইক রাইডংি গরমকালরে তুলনায় অনকেটাই বশেি কঠনি। তবে শীতকালে র্দুঘটনা এড়াতে ও নরিাপদ বাইক রাইডংয়রে জন্য বাইকাররা যদি কছিু নয়িমনীতি ও র্সতকতা মনেে বাইক চালায় তাহলে এই সমস্যাগুলো অনকেটাই প্রতহিত করা সম্ভব । তাহলে চলুন জনেে নওেয়া যাক শীতকালে বাইক রাইডংিয়রে সঠকি কছিু নয়িম ও র্সতকতা ।


১/ বাইকটি ভালোভাবে পরীক্ষা করুন : শীতকাল হউক অথবা গরমকাল যে কোন সময়ই বাইক রাইডংিয়রে আগে অবশ্যই বাইকটি ভালোভাবে পরীক্ষা করে নবিনে । আপনার বাইকরে ব্রকে, চইেন, লাইট, ইঞ্জনি ওয়লে, ফুয়লে, নাট-বল্টু ইত্যাদি সব ঠকিঠাক রয়ছেে কনিা এবং সগেুলো যথাযথ কাজ করছে কনিা সটোও ভালোভাবে চকে করে নবিনে।


২/ টায়ার প্রসোর : সাধারণতশীতকালে রাস্তা কছিুটা অনরিাপদ থাকে বশিষে করে বাইকারদরে জন্য যটো খুবই অসুবধিার। শশিরি ও ঘনকুয়াশার কারণে বশেরি ভাগ সময়ই রাস্তা থাকে তুলনামূলক পচ্ছিলি। আর তাই শীতকালে আপনার বাইকরে সঠকি টায়ার প্রসোর খুবই গুরুত্বর্পূণ । কারণ আপনার বাইকরে টায়ার প্রসোর সঠকি না থাকলে আপনি রাস্তায় ভালো গ্রপি পাবনে না। এতে বাইক কন্ট্রোল করা কছিুটা সমস্যা হতে পারে এবং র্দুঘটনা ঘটার সম্ভাবনাও থাক।ে


৩/ পরপর্িূণ রাইডংি ড্রসে পরধিান করুন : শীতকালনেরিাপদ বাইক রাইডংি এর জন্য অবশ্যই পরপর্িূণ রাইডংি ড্রসে পরধিান করতে হব।ে যমেন: রাইডংি জকেটে, ডন্সিপ্যান্ট, বুট, হ্যান্ড গ্লাভস, হলেমটে ইত্যাদ।ি যটো আপনাকে অনকেটাই উষ্ণ রাখবে এবং পাশাপাশি রাখবে নরিাপদ।


৪/ ভসির ফগংি যুক্ত হলেমটে : হলেমটেসবসময়ই বাইকাদরে জীবনরক্ষাকারী একটি বস্তু হসিবেে আমরা জনেে থাক।ি তবে শীতকালে বাইকারদরে জন্য হলেমটে খুবই জরুরী পাশাপাশি সটো অবশ্যই ভালো মানরে ভসির ফগংি যুক্ত হলেমটে হাওয়া ও জরুরী।


৫/ মনোযোগ : বাইক চালানোর সময় চালকরে মনোযোগ অবশ্যই শতভাগ পখোর হতে হব।ে বশিষে করে শীতকালে কারণ এই সময় যে কোন কছিুই ধারণার বাহরিওে হতে পার।ে এছাড়াও বাইক চালানোর সময় মোবাইলে কথা বলা অথবা কানে হডেফোন পরত্যিাগ করুন। ট্রাফকি আইন মনেে চলুন এছাড়াও বাইক চালানোর বসেকি নয়িমগুলো জনেে তারপর বাইক চালান। শীতরে আবহাওয়ার পরস্থিতিি খুব বশেি খারাপ হলে যথাসম্ভব বাইক চালানো পরত্যিাগ করাই উত্তম।


তবে একটি ভালো বাইক আপনাকে অনকেটুকু নরিাপত্তা দবি।ে আর আপনি যদি বাইকের দামের লিস্ট দখেতে চান তবে শোরুম ছাড়াও অনলাইনে দখেে নতিে পারবনে।

আপনার মতামত লিখুন :