লক্ষ্মীপুরে কাঁটা তারের বেড়ায় অবরুদ্ধ একটি পরিবার

লক্ষ্মীপুরে কাঁটা তারের বেড়ায় অবরুদ্ধ একটি পরিবার কাঁটা তার দিয়ে চলাচলের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। ছবি- ডেইলি বার্তা

লক্ষ্মীপুরে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে বসতঘরের সামনে কাঁটাতারের বেড়া দিয়ে একটি পরিবাররকে গত এক সপ্তাহ যাবত অবরুদ্ধ করে রেখেছে পুলিশের কর্মকর্তা পরিচয়দানকারী স্থানীয় প্রভাবশালী আব্দুল গফুর। গত ১১ ফেব্রুয়ারী সকালে সদরের দালালবাজার ইউনিয়নের পশ্চিম লক্ষ্মীপুর এলাকায় লোকবল দিয়ে তারকাঁটার বেড়া দিয়ে অবরুদ্ধ করে রাখে সে।

ফলে বসত ঘর থেকে বের হতে না পেরে গত ৭দিন যাবত জিম্মি হয়ে পড়েছে পরিবারের ১০ সদস্য। এতে স্কুল-কলেজ পড়–য়া দুই জন শিক্ষার্থীও রয়েছেন। বের হওয়ার আকুতি জানিয়েও আব্দুল গফুরের ভয়ে বের হতে পারছেনা ভুক্তভোগী আবু তাহেরের পরিবার।

কাঁটাতারের পাশপাশি বসতঘর থেকে বের হওয়ার রাস্তায় বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে গতিপথও বন্ধ করে দিয়েছেন তিনি।

ভুক্তভোগীদের অভিযোগ সূত্রে জানা গেছে, সদর উপজেলার দালালবাজার ইউনিয়নের পশ্চিম লক্ষ্মীপুর এলাকার মনোহর আলী দপ্তরির ছেলে অবসরপ্রাপ্ত পুলিশ উপ-পরিদর্শক আব্দুল গফুর জমিকে কেন্দ্র করে দ্বীর্ঘদিন থেকে একই বাড়ীর ওয়ালী মিয়ার ছেলে আবু তাহেরের পরিবারকে হয়ারানী করে আসছে।

আবু তাহেরের বসতঘরের সামনে আব্দুল গফুরের একটি অংশ জায়গা থাকায় ওই জমির বদল করে অন্যস্থানে জমি দেয়ার প্রস্তাব দেয় ভুক্তভোগী আবু তাহের। একই সাথে বদল না করে জমির প্রকৃত মূল্য নির্ধারণ করে জমি ক্রয় করারও প্রস্তাব দেন তিনি। বিরোধকৃত জমি নিয়ে একাধিক শালিশী বৈঠকের মাধ্যমে জমি বদল অথবা বিক্রয়ের প্রাথমিক সিদান্ত দেয়া হয়।

ওইসব বৈঠকে উপস্থিত ছিলেন ৪নং চররুহিতার সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন, পৌর ৬ নংওয়ার্ড কাউন্সিলর আবুল খায়ের স্বপন, স্থানীয় মেম্বার আবু ছিদ্দিক, ৯নং ওয়ার্ড মেম্বার আবু তাহের তাবুসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। এক পর্যায়ে কোন সিদান্তই মেনে না নিয়ে আবু তাহেরের বিরুদ্ধে পরপর দুটো হয়রানীমূলক মামলা করে দেয় আব্দুল গফুর। থানা হাজতের ভয় দেখিয়ে জোরপূর্বক জমি দখলসহও স্থানীয় লোকজনের বিরুদ্ধে একাধিক মামলা দিয়ে হয়রানী করে সে।

একই ইউনিয়নের ৯ নং ওয়ার্ড মেম্বার আবু তাহের তাবু বলেন, আব্দুল গফুর একজন খারাপ এবং চরিত্রহীন প্রকৃতির মানুষ। মানুষকে হয়রানী, ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক মানুষের জমি দখল করা তার কাজ বলেও অভিযোগ তাদের। তার ভয়ে অনেকে মুখ খুলতে রাজি নয় বলেও জানান এ ইউপি সদস্য।

বিষয়টি স্বীকার করে অভিযুক্ত আব্দুল গফুর সাংবাদিকদের বলেন, জায়গাটি আবু তাহেরের নয়। তার নিজের জমিতে খুঁটি দিয়ে কাঁটাতারের বেড়া দিয়েছেন তিনি। তাদের যাতায়াতের অন্যত্র ব্যবস্থা আছে বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন :