মির্জাগঞ্জে বারি মুগডালের মাঠ দিবস অনুষ্ঠিত

মির্জাগঞ্জে বারি মুগডালের মাঠ দিবস অনুষ্ঠিত মির্জাগঞ্জে বারি মুগডালের মাঠ দিবস অনুষ্ঠিত


মোঃ আবদুর রহিম সজল, মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালীর মির্জাগঞ্জে উপজেলা কৃষি সম্প্রসারন বিভাগের উদ্যোগে সামাজিক দুরত্ব বজায় রেখে রবি মৌসুমে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল,তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষন এবং বিতরন (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় বারি মুগডাল-৬ জাতের উপর ব্লক বীজ উৎপাদন প্রদর্শণীর ‘‘মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন’’ সভা  অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৫ মে) উপজেলার কিসমত ছৈলাবুনিয়া গ্রামে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আরাফাত হোসেনের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী জেলা বীজ প্রত্যয়ন অফিসার মোঃ আলী জিন্নাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের জেলা প্রশিক্ষন অফিসার মোঃ রফিকুল ইসলাম ও উপ-সহকারী কৃষি অফিসার নাসরিন সুলতানা প্রমূখ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আরাফাত হোসেন বলেন, উপজেলার কিসমত ছৈলাবুনিয়া গ্রামের এসএমই কৃষক সমির অধিকারী একজন সফল কৃষক। তাকে কৃষি বিভাগ থেকে বীজ সংরক্ষন ও রক্ষানাবেক্ষনের জন্য সকল যন্ত্রপাতি বিনামূল্যে দেওয়া হয়েছে। যাতে সমির মুগডাল বীজ উৎপাদন করে তা সহজে প্যাকেটজাত করে স্থানীয় কৃষকের কাছে সরবরাহ করতে পারে। এবারে যে পরিমানে মুগডাল হয়েছে। তা গত কয়েক বছরের রেকর্ড ভঙ্গ করেছে। এ লক্ষে নিয়ে আগামীতে কৃষকরা বেশি উৎসাহী হয়ে অধিক জমিতে মুগডালসহ অন্য রবি ফসল চাষ করতে পারে এবং স্থানীয় ভাবে উদ্ভাবিত বীজ হিসেবে কৃষকের কাছে পৌছাতে পারে। এ প্রকল্পের মাধ্যমে স্থানীয় এসএমই কৃষককে একজন বীজ ব্যবসায়ী হিসেবে গড়ে তোলা হবে উপজেলা কৃষি বিভাগের মাধ্যমে।


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন :