শ্রীলঙ্কায় হামলা: বলিউড কী বলছে?

শ্রীলঙ্কায় হামলা: বলিউড কী বলছে?

সর্বশেষ সন্ত্রাসী হামলায় যে কেবল শ্রীলঙ্কা আক্রান্ত হয়েছে, তা নয়। বরং এই হামলা আক্রান্ত করেছে পুরো বিশ্বকে। বাদ যায়নি বলিউডও। সন্ত্রাসীদের লক্ষ্য কোনো নির্দিষ্ট মানুষ বা ধর্ম নয়, তাদের লক্ষ্য মানবতাকে নিশ্চিহ্ন করে ত্রাসের রাজ্য প্রতিষ্ঠা করা। আর সন্ত্রাসীরাও কোনো নির্দিষ্ট দল, মত বা ধর্মের নয়। তাদের একটাই ধর্ম—সন্ত্রাস! তাই সারা বিশ্বের মানবতাকামী মানুষ এক হয়ে যুদ্ধ ঘোষণা করেছেন ঘৃণ্য হিংস্রতার বিরুদ্ধে।

এএফপির সর্বশেষ তথ্য অনুযায়ী, শ্রীলঙ্কায় গতকাল রোববার ইস্টার সানডেতে আটটি বোমা হামলায় নিহত মানুষের সংখ্যা বেড়ে ২৯০-তে পৌঁছেছে। দেশটির রাজধানী কলম্বো এবং শহরতলির তিনটি গির্জা ও দেশের বড় তিনটি হোটেলে এ হামলা হয়। পরে আরও দুই স্থানে হামলা হয়। আহত মানুষের সংখ্যা ইতিমধ্যে ৫০০ ছাড়িয়েছে। গতকাল ছিল খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডে। অন্যদিকে, এই ঘটনায় ২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। ভয়াবহ এই সিরিজ বোমা হামলার পর ফেসবুক, টুইটারসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কার সরকার।

এ ঘটনায় অন্তত তিনজন ভারতীয় মারা গেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে দেশটির গণমাধ্যম এনডিটিভি। অজয় দেবগান, অর্জুন কাপুর, মহেশ বাবু, আলিয়া ভাট, প্রিয়াঙ্কা চোপড়া, রাকুল প্রীত, পরিণীতি চোপড়া, আনুশকা শর্মাসহ বলিউডের নামীদামি সব তারকা, প্রযোজক ও সাংবাদিকেরা তাঁদের ক্ষোভ, সহমর্মিতা, প্রার্থনা ও ভালোবাসা জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। বলিউড হাঙ্গামা সেই সব টুইট নিয়ে প্রকাশ করেছে প্রতিবেদন।

আলিয়া ভাট 
শ্রীলঙ্কার ঘটনায় হৃদয় ভেঙে গেছে। কেন নিরপরাধ মানুষকে মরতে হবে? কেন এসব অর্থহীন সহিংসতা? এসব শক্তিকে যদি শান্তির জন্য খরচ করা যেত, তাহলে তা পৃথিবীকে বিচ্ছিন্ন না করে বরং ঐক্যবদ্ধ করত।

আনুশকা শর্মা 
শ্রীলঙ্কার এই নৃশংস ঘটনায় আমাদের হৃদয়ও আহত হয়েছে। এই দুঃখ, শোক আর হতবিহ্বল সময়ে আমরাও আপনাদের সঙ্গে প্রার্থনা করছি।

করণ জোহর
এই পৃথিবীর নাগরিক হিসেবে ক্ষোভ প্রকাশ করছি। এই অমানবিক ঘটনার কোনো কূল-কিনারা খুঁজে পাচ্ছি না। আক্রান্তদের জন্য আমার হৃদয়ের গভীর থেকে প্রার্থনা।

শহীদ কাপুর
মানবিকতা কোথায় নেমে গেছে, দেখে খুবই খারাপ লাগছে। শ্রীলঙ্কায় আক্রান্ত সব মানুষের জন্য আমার প্রার্থনা। আমাদের ভালোবাসার বার্তা ছড়িয়ে দিতে হবে। ঘৃণা দুঃখ ছাড়া আর কিছুই দিতে পারে না। মানুষের ভেতরেই আধ্যাত্মিকতার বাস। সব মানবিকতাই এক।

প্রিয়াঙ্কা চোপড়া 
শ্রীলঙ্কায় হৃদয় ভেঙে যাওয়ার মতো অবস্থা। একটা উৎসবের দিন কীভাবে ভয়ানক ক্ষতিতে বদলে গেল। এই ভয়ংকর আঘাতে যারা আক্রান্ত হয়েছেন, হৃদয়ের গভীর থেকে তাঁদের জন্য প্রার্থনা।

আয়ুষ্মান খুরানা 
মাত্রই শ্রীলঙ্কার ভয়াবহ হামলার কথা জানতে পারলাম। প্রার্থনা।

অজয় দেবগান
শ্রীলঙ্কায় ভয়াবহ হামলা। আক্রান্ত পরিবারগুলোর জন্য প্রার্থনা।

হুমা কোরেশী 
নিরপরাধ মানুষ নয়, হৃদয় হত্যা করা হয়েছে। আক্রান্তদের আর তাঁদের পরিবারের জন্য প্রার্থনা।

হানসাল মেহতা
ঘৃণাকে হত্যার বদলে তারা নিরপরাধ মানুষকে হত্যা করল। এই নৃশংস আক্রমণ ঘৃণার বহিঃপ্রকাশ। এ কেমন পৃথিবীতে আমরা বাস করছি? মানুষ কোথায় নামলে আরেকটা মানুষকে খুন করতে পারে? মানবতার ইতিহাসে আজ একটা দুঃখের দিন। আক্রান্তদের ও তাঁদের পরিবারের জন্য প্রার্থনা।

আথিয়া শেঠি
এই কাপুরুষোচিত হামলায় আক্রান্তদের প্রতি আমার প্রার্থনা। এমন ভয়াবহ ঘৃণায় ভর্তি একটা পৃথিবীতে আমরা আছি জেনে আমার হৃদয় ভেঙে গেছে।

প্রীতি জিনতা 
শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় হতবাক এবং গ্লানি অনুভব করছি। এই কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। সৃষ্টিকর্তা মৃত আত্মাদের শান্তি দিন।

রাজকুমার রাও 
শ্রীলঙ্কার সন্ত্রাসী হামলায় আমি আন্তরিকভাবে দুঃখিত। আক্রান্তদের ও তাঁদের ভালোবাসার মানুষদের জন্য আমার প্রার্থনা। শক্ত থাক শ্রীলঙ্কা।


সুনীল শেঠি 
শ্রীলঙ্কার চমৎকার মানুষগুলোর জন্য হৃদয়ের গভীর থেকে প্রার্থনা। আমরা এই আক্রান্ত মানুষগুলোর সঙ্গে আছি। শ্রীলঙ্কায় যাঁরা আছেন, দয়া করে সাবধানে থাকুন।

রীতেশ দেশমুখ 
শ্রীলঙ্কা থেকে হৃদয় ভেঙে যাওয়ার মতো দুঃখজনক খবর এল। প্রায় ২০০ নিরপরাধ মানুষ মারা গেছে। অত্যন্ত শোকাবহ ঘটনা। এই ট্র্যাজেডিতে মৃতদের জন্য আমার প্রার্থনা।

শিল্পা শেঠি
কলম্বোর চারটা চার্চ এবং চারটা হোটেলে বোমা বিস্ফোরণের ঘটনা আমি আতঙ্কিত। ১৬০ জনের বেশি মানুষ মারা গেছে। ৩০০ এর বেশি মানুষ আহত হয়েছেন। ইস্টার সানডেকে টার্গেট করা হয়েছিল। এটা অমানবিক ও দুঃখজনক।

অনুপম খের 
ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিরপরাধ নিহত মানুষদের জন্য আমি গভীরভাবে দুঃখিত। যেসব পরিবার তাদের আপনজন হারিয়েছে, তাদের জন্য আমার সমবেদনা। শক্ত থাকো শ্রীলঙ্কা।

অনিল কাপুর
এভাবে আর কত নিরীহ মানুষ আমরা হারাব? কবে আমরা শান্তিতে থাকব? শক্ত থাকো শ্রীলঙ্কা। আমরা তোমাদের সঙ্গে আছি।

তামান্নাহ ভাটিয়া 
প্রিয়জন হারানো পরিবারের জন্য আমার ভালোবাসা ও সাহস থাকল। দোয়া করি যাতে তাঁরা দ্রুত এই শোক কাটিয়ে উঠতে সক্ষম হন। এটা জেনে খুবই দুঃখ পেলাম যে পৃথিবীতে এখনো এত অমানবিক মানুষ আছে।

সোনাক্ষী সিনহা 
শ্রীলঙ্কা থেকে আসা সংবাদে গভীর দুঃখ পেলাম। এটা মানবতার ওপর প্রশ্নচিহ্ন এঁকে দিয়েছে। আক্রান্ত মানুষদের জন্য প্রার্থনা।

সোনালি বেন্দ্রে
শ্রীলঙ্কায় যা ঘটল, তা পড়ে আমি দুঃখিত ও আতঙ্কিত। পবিত্র দিনে সাধারণ মানুষকে টার্গেট করে এই হামলা অত্যন্ত বর্বর। এই অমার্জনীয় হামলায় আক্রান্তদের জন্য আমার হৃদয় থেকে প্রার্থনা।

সাইয়ামী খের
এই পৃথিবীর হলো টা কী!

অভিষেক বচ্চন
শক্ত থাকো শ্রীলঙ্কা। প্রার্থনা।

পরিণীতি চোপড়া 
কখনো ভাবতেই পারিনি, শ্রীলঙ্কার মতো শান্তিপূর্ণ একটা দেশে এ রকম কিছু ঘটতে পারে। পৃথিবী কোথায় যাচ্ছে? আমার প্রার্থনা সব সময় আক্রান্ত পরিবারগুলোর সঙ্গে থাকবে।

অর্জুন কাপুর 
এমন মঙ্গলজনক দিনে এমন বর্বর হামলার ঘটনা শুনে আমি উদ্বিগ্ন।

শ্রীলঙ্কায় বোমায় ক্ষতিগ্রস্ত সেন্ট সেবাস্টিয়ান’স গির্জা পরিদর্শনে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। নেগম্বো, শ্রীলঙ্কা, ২২ এপ্রিল। ছবি: এএফপি
সোনু সুদ 
শক্ত থাকো শ্রীলঙ্কা। এই পৃথিবী তোমার সঙ্গে আছে।

ইশা গুপ্ত
শক্ত থাকো শ্রীলঙ্কা। সহিংসতার কী কাপুরুষোচিত উদাহরণ!

সিদ্ধার্থ মালহোত্রা 
আক্রান্তদের জন্য আমার হৃদয়নিংড়ানো সহমর্মিতা ও প্রার্থনা। একটা সন্ত্রাসমুক্ত পৃথিবী চাই!

জ্যাকলিন ফার্নান্দেজ 
শ্রীলঙ্কার বোমা হামলার ঘটনায় প্রচণ্ড দুঃখিত। চেইন বিক্রিয়ার মতো একতার পর একটা বোমা হামলা দেখার অভিজ্ঞতা খুবই দুর্ভাগ্যজনক। এটার শেষ হতেই হবে!

সঞ্জয় দত্ত 
গভীরভাবে দুঃখিত। আক্রান্ত পরিবারের সঙ্গে আন্তরিকভাবে সহমর্মিতা প্রকাশ করছি।

আপনার মতামত লিখুন :