ভূরুঙ্গামারীতে ভাইরাস জ্বর প্যারাসিটামল জাতীয় ঔষধের তীব্র সংকট

ভূরুঙ্গামারীতে ভাইরাস জ্বর প্যারাসিটামল জাতীয় ঔষধের তীব্র সংকট প্রতিকি ছবি

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে আবহাওয়া পরিবর্তনজনিত কারণে ভাইরাস জ্বরের প্রার্দূভাব বেড়েছে। দুই সপ্তাহের প্রচন্ড গরম আর তীব্র তাপদাহের পর গত ১০ দিনের টানা বৃষ্টির কারণে অতিষ্ট হয়ে পড়েছে ভূরুঙ্গামারীর জনজীবন। ফলে মৌসুমি রোগবালাই সহ, ভাইরাস জ্বরের প্রার্র্দূভাব বেড়েছে। প্রায় প্রতিটি ঘরে ঘরে এই জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। ঔষধ সেবন করেও তেমন সুফল পাওয়া যাচ্ছে না। এদিকে প্যারাসিটামল জাতীয় ট্যাবলেট, সিরাপ ও কেফেইলযুক্ত প্যারাসিটামল ট্যাবলেটের তীব্র সংকট বিরাজ করছে ভূরুঙ্গামারীতে। এই সুযোগে কিছু অসাধু ঔষধ ব্যবসায়ী প্যারাসিটামল জাতীয় ঔষধ সংকটের কথা বলে অতিরিক্ত দামে বিক্রি করছে। খোজ নিয়ে যানা গেছে কোন কোন ঔষধের দোকানে ৫০ মিলি প্যারাসিটামল সিরাপ যার মূল্য ২০ টাকা কিন্তু তা ৩০-৪০ টাকা বিক্রি করছে। অপরদিকে নাপা রেপিট ট্যাবলেট প্রতি ১০টি ট্যাবলেট ১৫-২০ টাকায় বিক্রি করছে। ফলে জ্বরে আক্রান্ত রোগীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে।

ভূরুঙ্গামারী জামতলা মোড়ের ঔষধ ব্যবসায়ী মোহাম্মদ আলী মুকুল জানান কোম্পানীর পর্যাপ্ত সরবরাহ না থাকার কারণে এই ঔষধগুলোর সংকট দেখা দিয়েছে। সোমবার সকাল ১১ টায় ভূরুঙ্গামারী সদর হাসপাতালে গিয়ে দেখা যায় বর্হিবিভাগে প্রচন্ড রোগীর ভির যার অধিকাংশই নারী, শিশু ও বৃদ্ধ। হাসপাতালে চিকিৎসা নিতে আসা বাবু (৩৪) জানান তার দুই ছেলে নোমান (৬) ও আব্দুল্লাহ (৩) জ্বরে ভুগছে গত ২ সপ্তাহ থেকে। ডাক্তার নাপা সিরাপ লেখেছে কিন্তু কোন দোকানে পাচ্ছি না।  হাসপাতাল সূত্রে জানা গেছে যেখানে প্রতিদিন বর্হিবিভাগে ৬০-৭০ জন লোক চিকিৎসা নিতে আসত কিন্তু এখন তা ২০০-২৫০ ছাড়িয়ে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু সাজ্জাদ মোঃ সায়েম জানান, আবহাওয়ার পরিবর্তনের কারণে ভাইরাস জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা অস্বাভাবিক হারে বেড়েছে। হাসপাতালে ডাইরিয়া, ভাইরাস জ্বার, সর্দি, কাশি, এজমা ও উচ্চ রক্ত চাপে আক্রান্ত সহ বিভিন্ন উপসর্গে আক্রান্ত হয়ে রোগীরা চিকিৎসা নিতে আসছেন। যার মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশি। প্যারাসিটামল জাতীয় ঔষধের সংকট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বাহিরের কি অবস্থা তা আমার জানা নাই তবে হাসপাতালে ঔষধের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

আপনার মতামত লিখুন :