সীমিত আকারে ব্যবসায়িক ভ্রমণের জন্য খুলছে সিঙ্গাপুর

সীমিত আকারে ব্যবসায়িক ভ্রমণের জন্য খুলছে সিঙ্গাপুর

ব্যবসায়িক ভ্রমণকারীদের জন্য পৃথক ভ্রমণপথ চালু করছে সিঙ্গাপুর। বিশ্বের সব দেশ থেকে সীমিত সংখ্যক ব্যবসায়িক কর্মকর্তা এবং অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ ভ্রমণকারীদের জন্য একটি নতুন ট্রেন লেন উন্মুক্ত করবে দেশটি। মঙ্গলবার ভ্রমণ ও আতিথেয়তা খাতকে চাঙ্গা করার চেষ্টার অংশ হিসাবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিঙ্গাপুর সরকার।

মঙ্গলবার দেশটির শিল্প ও বাণিজ্যমন্ত্রী চান চুন সিং ফেসবুকে জানান,‘কানেক্ট সিঙ্গাপুর’ কর্মসূচির আওয়ায় বিশেষ এই ট্রাভেল লেন চালু হতে যাচ্ছে। এর আওতায় সব দেশ থেকেই সীমিত সংখ্যক ব্যবসায়িক ও অর্থনৈতিক ভ্রমণকারীদের সর্বোচ্চ ১৪ দিন সিঙ্গাপুরে থাকার অনুমতি দেওয়া হবে। ২০২১ সালের জানুয়ারির মাঝামাঝিতে এ কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন তিনি। তবে এর জন্য কঠোর স্বাস্থ্যবিধি ও পরীক্ষার প্রোটোকল অনুসরণ করা হবে। তিনি জানান, ব্যবসায়িক ভ্রমণকারীদের কানেক্ট সিঙ্গাপুর কর্মসূচির আওতায় বিশেষ ভবনে থাকতে হবে। নিয়মিত চেকআপ এবং সবধরনের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা মেনে চলতে হবে। এ কর্মসূচির আওতায় ভ্রমণকারীদের দেশছাড়ার আগেও বেশ কিছু নিয়ম মানতে হবে। সিঙ্গাপুর ভ্রমণের আগে অন্তত ১৪ দিনের মধ্যে অন্য কোনো দেশ থেকে ফিরলে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। এছাড়া, বাধ্যতামূলক করোনা টেস্ট করাতে হবে ভ্রমণকারীকে।

এ ছাড়া সিঙ্গাপুর প্রবেশের পর ভ্রমণকারীদের জন্য কোনো কোয়ারেন্টাইন বা চলাচলের বিধিনিষেধ থাকছে না। অবশ্য, নগররাষ্ট্রটিতে করোনার সংক্রমণ বেড়ে গেলে এ কর্মসূচি বাতিল করা হতে পারে।

সূত্র: আলজাজিরা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন :