বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন

বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন

অবশেষে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় বাইডেনকে গতকাল মঙ্গলবার অভিনন্দন জানান পুতিন। তিনি বাইডেনকে অভিনন্দন জানিয়ে টেলিগ্রাম পাঠিয়েছেন। এ বিষয়ে ক্রেমলিন একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, সব ক্ষেত্রে বাইডেনের সাফল্য কামনা করেছেন রুশ প্রেসিডেন্ট। বাইডেনকে অভিনন্দন বার্তায় পুতিন বলেছেন, ‘আমার পক্ষ থেকে আমি সহযোগিতা ও যোগাযোগের জন্য প্রস্তুত।’ পুতিন বলেছেন, বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার বিষয়ে দুই দেশের বিশেষ দায়দায়িত্ব রয়েছে।

পুতিনের আশা, বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করতে দুই দেশ তাদের মতপার্থক্য দূরে সরিয়ে রাখতে সক্ষম হবে। বাইডেনকে অভিনন্দন জানাতে বিলম্ব করা বড় মাপের বিশ্বনেতাদের মধ্যে পুতিন অন্যতম। চীনের প্রেসিডেন্ট শি চিন পিংও বাইডেনকে অভিনন্দন জানাতে বিলম্ব করছিলেন। তবে গত মাসের শেষ দিকে তিনি বাইডেনকে অভিনন্দন জানান।

গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনপদ্ধতির দ্বিতীয় ধাপে ইলেকটোরাল কলেজের ভোট অনুষ্ঠিত হয়। এই ভোটেও ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন জয়ী হন। বাইডেন ৩০৬টি ও ট্রাম্প ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত হতে কোনো প্রার্থীকে ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পেতে হয়। বাইডেন তার চেয়ে অনেক বেশি ইলেকটোরাল কলেজ ভোট পেলেন। ইলেকটোরাল কলেজ ভোটে বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পরই তাঁকে অভিনন্দন জানালেন পুতিন। তার আগে মস্কোর একাধিক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে সমালোচনা করেছিলেন। তাঁরা বলেছিলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান নির্বাচনপদ্ধতি জনগণের ইচ্ছার প্রতিনিধিত্ব করে না।

ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতায় আনতে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে অভিযোগ আছে। এবারের নির্বাচনে ট্রাম্প হারলেও এখন পর্যন্ত তিনি পরাজয় মেনে নেননি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন :