জাতিসংঘ বলছে, 'বন্যায় ৪ দেশে ৬০০ জনের মৃত্যু'

জাতিসংঘ বলছে, 'বন্যায়  ৪ দেশে ৬০০ জনের মৃত্যু' বন্যা পরিস্থিতি

জাতিসংঘ জানিয়েছে ভারত,বাংলাদেশ,নেপাল ও মিয়ানমারে বন্যায় ৬০০ জন মারা গেছেন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র ফারহান হক বলেছেন, “চারটি দেশে বন্যায় অন্তত আড়াই কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। গৃহহীন হয়েছে ৫ লাখ মানুষ।”

জাতিসংঘের ত্রাণকর্মীদের বরাত দিয়ে ফারহান হক বলেন, “আমার ত্রাণের সহকর্মীরা বলেছে, প্রবল বৃষ্টির কারণে বাংলাদেশ, নেপাল,ভারত ও মিয়ানমার ২ কোটি ৫০ লাখেরও বেশি মানুষ বন্যাক্রান্ত হয়েছে, যাদের মধ্যে ৫ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।”  

৪০ লাখেরও বেশি লোক বন্যায় আক্রান্ত হয়েছে বাংলাদেশে। উন্নতি হচ্ছে মিয়ানমারের বন্যা পরিস্থিতির। ঘরে ফিরতে শুরু করেছেন বন্যা আক্রান্ত লোকজন। তবে দেশটিতে ৪০ হাজারেরও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে। নেপালে প্রায় ৬৮ হাজার ৬৬৬ জন সাময়িক বাস্তুচ্যুত হয়েছিল। দেশটিতে বন্যায় মৃত্যু হয়েছে ৮৮ জনের। এদের মধ্যে শিশু ৪৭ জন।

ভারতে এক কোটিরও বেশি মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে আসাম, উত্তর প্রদেশ, বিহার এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে। এদের মধ্যে শিশু ৪৩ লাখ। বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বেড়ে চলছে দুর্গত মানুষের সংখ্যা। এসব রাজ্যের মধ্যে প্রায় দুই হাজার স্কুল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে আসামে।

আপনার মতামত লিখুন :